প্রিয় সদস্য/ভিজিটর ! Q2Ans এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা
0 votes
in বাংলাদেশ ও বিশ্বপরিচয় by (160 points)  

follow Q2Ans on google news

1 Answer

0 votes
by (160 points)  
সামাজিক মূল্যবোধের পরিবর্তনগুলি অনুমোদিত এবং গৃহীত হতে পারে যখন জনমতের ক্রমশ পরিবর্তন হয় এবং যখন এই পরিবর্তনগুলি বৃহত্তর সামাজিক, নৈতিক এবং আইনি নিয়মের সাথে সারিবদ্ধ হয়। কিছু কারণ যা সামাজিক মূল্যবোধের পরিবর্তনের অনুমতি দিতে পারে তার মধ্যে রয়েছে:

1. শিক্ষা এবং সচেতনতা: বর্ধিত শিক্ষা এবং সচেতনতা মূল্যবোধের পরিবর্তন ঘটাতে পারে কারণ মানুষ বিভিন্ন দৃষ্টিভঙ্গি এবং সংস্কৃতি সম্পর্কে আরও ভালভাবে বুঝতে পারে।

2. সামাজিক আন্দোলন: সামাজিক আন্দোলন এবং অ্যাডভোকেসি নির্দিষ্ট বিষয়গুলি তুলে ধরে এবং সংস্কারের জন্য চাপ দিয়ে সামাজিক মূল্যবোধে পরিবর্তন আনতে পারে।

3. আইনি পরিবর্তন: আইন ও নীতির পরিবর্তন মূল্যবোধের পরিবর্তন ঘটাতে পারে, যেমন নাগরিক অধিকারের স্বীকৃতি বা বিভিন্ন গোষ্ঠীর সমান অধিকার।

4. জেনারেশনাল শিফ্ট: নতুন প্রজন্ম বিভিন্ন বিশ্ব দৃষ্টিভঙ্গি এবং দৃষ্টিভঙ্গির সাথে বয়সে আসার সাথে সাথে মান পরিবর্তন হতে পারে।

5. অর্থনৈতিক এবং প্রযুক্তিগত উন্নয়ন: অর্থনৈতিক এবং প্রযুক্তিগত অগ্রগতি সামাজিক মূল্যবোধের পরিবর্তনের দিকে নিয়ে যেতে পারে, কারণ তারা কীভাবে মানুষ বাস করে এবং যোগাযোগ করে তা প্রভাবিত করে।

6. বিশ্বায়ন: বর্ধিত বৈশ্বিক আন্তঃসংযোগ আরও বৈচিত্র্যময় মূল্যবোধ এবং বিশ্বাসের গ্রহণযোগ্যতার দিকে নিয়ে যেতে পারে।

7. সাংস্কৃতিক বিনিময়: ভ্রমণ, মিডিয়া এবং যোগাযোগের মাধ্যমে বিভিন্ন সংস্কৃতির এক্সপোজার মূল্যবোধকে প্রভাবিত করতে পারে।

8.জনগণের মতামত এবং বিতর্ক: বিভিন্ন বিষয়ে উন্মুক্ত এবং সম্মানজনক পাবলিক বিতর্ক মূল্যবোধের পরিবর্তন ঘটাতে পারে কারণ লোকেরা বিভিন্ন ধারণার সাথে সমালোচনামূলকভাবে জড়িত থাকে।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে সামাজিক মূল্যবোধের পরিবর্তনগুলি জটিল হতে পারে এবং সমাজের সকল সদস্যের দ্বারা সর্বজনীনভাবে গৃহীত নাও হতে পারে। যাইহোক, তারা প্রায়ই ক্রমবর্ধমান বোঝাপড়া এবং বিকশিত সামাজিক নিয়মগুলিকে প্রতিফলিত করে।

7.5k questions

8.3k answers

172 comments

439 users

9 জন অনলাইনে আছেন
0 জন সদস্য 9 জন অতিথি
আজ ভিজিট : 510 বার
গতকাল ভিজিট : 1488 বার
সর্বমোট ভিজিট : 4094855 বার
এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Q2Ans কর্তৃপক্ষ বহন করবে না৷
...